বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

দেশে ই-কমার্স ব্যবসা করতে লাগবে ডিবিআইডি

 

আজ থেকে দেশে ই-কমার্স ব্যবসা করতে গেলে লাগবে ডিজিটাল বিজনেস আইডেনটিফিকেশন নম্বর (ডিবিআইডি)। সে জন্য যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহকে পরিদপ্তর থেকে একটি নিবন্ধন নিতে হবে।

আজ রবিবার (৬ ফেব্রুয়ারি ২০২২) সচিবালয়ে নিবন্ধন নেওয়ার কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্যবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ ও বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে চালডাল ডটকম, রকমারি ডটকম, আজকের ডিল, সাজগোজ, আখিস কালেকশনকে নিবন্ধন দেওয়া হয়।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ডিবিআইডি দিয়ে আমরা শুরু করলাম। পর্যায়ক্রমে ই-কমার্স খাতের জন্য আরও বিভিন্ন পদ্ধতি চালু করা হবে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ২০২৫ সালের মধ্যে ই-কমার্স খাতে ৫ লাখ লোকের কর্মসংস্থান সম্ভব। ই-কমার্স খাতকে ভবিষ্যতের জন্য নির্ভরযোগ্য করতে আগামী ছয় মাসের মধ্যে আরও নতুন দুটি পদ্ধতি চালু করা হবে। একটি দিয়ে পণ্য কোথায় যাচ্ছে অর্থাৎ ট্র্যাকিং সিস্টেম বের করা যাবে। আরেকটি দিয়ে লেনদেন করা যাবে সহজে।

ই-কমার্স ব্যবসায়ীদের মধ্যে যাঁরা কারাগারে আছেন, তাঁদের ব্যাপারে কোনো নীতি আলোচনা হয়েছে কি না—এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, 'আলোচনা করেছি। কীভাবে সমাধানের পথ বের করা যায়, সে চেষ্টা করছি। তবে আইনের ওপরই আমাদের নির্ভরশীল থাকতে হবে।'

এর আগে ইউনিক বিজনেস আইডেনটিফিকেশন (ইউবিআইডি) চালু করার কথা বলা হলেও আজ অনুষ্ঠানস্থল থেকে এর নাম বদলে করা হয় ডিজিটাল বিজনেস আইডেনটিফিকেশন (ডিবিআইডি)।

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ