বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা বেশি হলেও মরণক্ষমতা কম, মত আমেরিকার বিশেষজ্ঞের

 

সংক্রমণ ক্ষমতা বেশি, কিন্তু মারণ ক্ষমতা তেমন নেই। করোনার নয়া ভেরিয়েন্ট ওমিক্রন সম্পর্কে প্রাথমিক ভাবে এমনটাই মনে করা হচ্ছে বলে জানালেন আমেরিকান শীর্ষস্থানীয় এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফাউচি। তবে তিনি এ-ও মনে করিয়ে দিয়েছেন, স্ট্রেনটির বিষয়ে এখনও বেশিটাই অজানা।

ফাউচি বলেন, ‘‘এ পর্যন্ত ভাল ইঙ্গিতই মিলছে।’’ একটি আমেরিকান সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘দক্ষিণ আফ্রিকায় করোনা সংক্রমণ একেবারেই কম ছিল। এখন সংক্রমণের রেখচিত্র ঊর্ধ্বমুখী। বেশির ভাগ ওমিক্রন আক্রান্ত। কিন্তু রোগীর বাড়াবাড়ি হওয়ার কোনও খবর নেই।’’ দক্ষিণ আফ্রিকায় অল্পবয়সির সংখ্যা বেশি। আশঙ্কা করা হচ্ছিল, দেশের এই অংশ বড় বিপদে পড়বে। এখনও পর্যন্ত তেমন কোনও দুঃসংবাদ নেই। ৪০টি দেশে ওমিক্রন চিহ্নিত হয়েছে। কোনও দেশ থেকেই বিপদবার্তা মেলেনি।

আমেরিকার পরে এ বার অস্ট্রেলিয়াতেও স্থানীয় সংক্রমণের খবর মিলল। সিডনিতে এমন পাঁচ জন ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে, যাদের সাম্প্রতিক কালে বিদেশে যাওয়ার ইতিহাস নেই। ক্রমে বেশ কিছু দেশেই এমন সংক্রমণ ধরা পড়ছে, যেখানে আক্রান্তের বিদেশ থেকে ফেরার যোগসূত্র নেই। তা থেকেই বোঝা যাচ্ছে, স্থানীয়দের মধ্যে স্ট্রেনটি ছড়াতে শুরু করেছে। জার্মানির মতো ইটালিতেও এ বার থেকে টিকা নেননি যাঁরা, তাঁদের উপরে নিষেধাজ্ঞা চাপানো শুরু হল। তাঁরা থিয়েটার, সিনেমা হল, খেলা বা সঙ্গীতের কোনও জমায়েতে ঢুকতে পারবেন না। জার্মানিতেও টিকা-হীন ব্যক্তিদের উপরে ‘লকডাউন’ জারি করা হয়েছে। পরিবহণের ক্ষেত্রেও ‘গ্রিন পাস’ দেখাতে হচ্ছে যাত্রীদের। যাঁরা টিকা নিয়েছেন কিংবা সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন, করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট রয়েছে, তাঁদের গ্রিন পাস দেওয়া হচ্ছে। আজ গ্রিন পাস না থাকায় টিকা-হীন এক প্রৌঢ়কে ৪০০ ইউরো জরিমানা দিতে হয়েছে রোমে।

বিশেষজ্ঞদের একাংশের মতে ডেল্টা স্ট্রেনকে সরিয়ে ক্রমে ওমিক্রনই জাঁকিয়ে বসবে পৃথিবীতে। সে ক্ষেত্রে এই স্ট্রেনটি যদি নিরীহ হয়, মানুষ-ভাইরাসে হয়তো শেষমেশ সন্ধি হবে। এ বার কি তবে অতিমারি শেষ হবে? অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজি-র অধ্যাপক তথা অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের কোভিড টিকার স্রষ্ঠা সারা গিলবার্ট আজ একটি অনুষ্ঠানে জানান, আবার কোনও অতিমারি আসতে পারে। আরও ভয়ঙ্কর। এই অতিমারি থেকে শিক্ষা নিয়ে তৈরি থাকতে হবে।

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ