বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

ওমিক্রন আক্রান্তদের প্লাজমা চিকিৎসা না দেয়ার পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

 

যুক্তরাজ্যে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ধরন ওমিক্রন।  আক্রান্তদের গুরুতর উপসর্গ না থাকলে সতর্কতামূলক ব্যবস্থা থেকে সরে না আসার ঘোষণা দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

ওমিক্রন ঠেকাতে লকডাউন না দিলেও ক্রিসমাসের ছুটিকে সামনে রেখে নাইটক্লাব বন্ধের পাশাপাশি সামাজিক দূরত্বের বিধি কঠোর করার ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাস্টেক্স।

 

দ্রুত ছড়িয়ে পড়া ওমিক্রন মোকাবিলায় পাঁচ বছর বয়সী শিশু থেকে বেসরকারি কর্মজীবীদের জন্য করোনার টিকা বাধ্যতামূলক করেছে নিউইয়র্ক প্রশাসন।

ওমিক্রন আতঙ্কের মধ্যেও দুই বছর পর শিক্ষার্থীদের স্কুলে ফেরাতে শুরু করেছে ফিলিপাইন।

আফ্রিকার দেশগুলোর সঙ্গে ফ্লাইট বন্ধের পরও নেপাল ও থাইল্যান্ডে শনাক্ত হয়েছে ওমিক্রন।  ভারতে ওমিক্রন শনাক্তের সংখ্যা ২০ ছাড়ালেও সাড়ে ৫শ দিন পর একদিনে করোনার সর্বনিম্ন সংক্রমণ দেখেছে দেশটি। 

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণের পাশাপাশি রোগটির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্যও চলছে চেষ্টা।  ব্রিটিশ এক গবেষণায় দেখা গেছে অ্যাস্ট্রাজেনেকা বা ফাইজারের প্রথম ডোজের নয় সপ্তাহ পর মডার্নার টিকা নেয়ার পর ভালো সুরক্ষা পাওয়া যায়।

এদিকে করোনায় প্লাজমার চিকিৎসা না দেয়ার পক্ষে মতামত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  কার্যকারিতার পক্ষে পর্যাপ্ত প্রমাণ না থাকায় এই মত সংস্থাটির। 

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ