বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের অপেক্ষায়

 

১৮ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলা হাফিজ অবশেষে ইতি টানছেন দীর্ঘ ক্যারিয়ারের। ৪১ বছর বয়সেও তরুণদের সঙ্গে পাল্লা দিয়েই খেলছিলেন হাফিজ। এর পরও তাকে দলে রাখা নিয়ে নানা সময়ে নানা কথা ওঠে। বারবারই ফর্ম দিয়ে জবাব দিয়েছেন পাকিস্তানের প্রফেসরখ্যাত তারকা।

৪০ বছরের আশেপাশে বয়স নিয়ে অনেক ক্রিকেটারই আছেন যারা এখনও খেলে যাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেট। ২০২২ সালে তারাও আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার অপেক্ষায় আছেন। ২০২২ সালে ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় বলতে পারেন-এমন কিছু ক্রিকেটারদের নিয়েই আজকের আয়োজন।

ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ): ২০২১ সালে নিজের শেষ বিশ্বকাপ খেলে ফেলেছেন টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা ক্রিস গেইল। বিশ্বকাপ শেষে স্বঘোষিত ইউনিভার্স বস ক্রিস গেইল নিজেই আভাস দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটের শেষপ্রান্তে আছেন তিনি। ঘরের মাঠে বিদায় নেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন ক্রিস গেইল। যদিও ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে তাকে রাখেনি ওয়েষ্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড সুযোগ করে দিলে ২০২২ সালেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিতে দেখা যেতে পারে ক্রিস গেইলকে। ওয়েষ্ট ইন্ডিজের হয়ে ১০৩ টেস্টে ৭২১৫, ৩০১ ওয়ানডেতে ১০৪৮০ এবং ৭৯ টি-টুয়েন্টি ম্যাচে ১৮৯৯ রান করেছেন ক্রিস গেইল।

শোয়েব মালিক (পাকিস্তান): ৪০ ছুঁই ছুঁই বয়সেও দাপটের সঙ্গে খেলে যাচ্ছেন পাকিস্তানের শোয়েব মালিক। আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন ২২ বছর। তার সমসাময়িক বেশিরভাগ খেলোয়াড়ই এখন অবসরে। পাকিস্তান দলে তার সতীর্থদের কেউ কোচের ভূমিকায়, কেউ নির্বাচক। তাই বরাবরই মালিকের সামনে একটি প্রশ্ন তেড়ে আসছে— কবে ক্রিকেটকে গুডবাই বলবেন? পাকিস্তানের হয়ে খেলেছেন সর্বশেষ টি-টুয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আরেকটি আসর শুরু হতে খুব বেশিদিন সময় আর বাকি নেই। কে জানে, শোয়েব মালিক হয়তো সেই আসরের দিকেই এখন নজর দিচ্ছে। হয়তো এটাই হবে তাঁর শেষ আন্তর্জাতিক আসর।

৩৫ টেস্টে ১৮৯৮ রান ও ৩২ উইকেট, ২৮৭ ওয়ানডেতে ৭৫৩৪ রান ও ১৫৮ উইকেটে, ১২৪ টি-টুয়েন্টিতে ২৪৩৫ রান ও ২৮ উইকেট রয়েছে তার ঝুলিতে।

জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড): ইংল্যান্ড টেস্ট দলের এক নম্বর পেসার ৩৯ বছর বয়সী জেমস অ্যান্ডারসন। এখন ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। চলতি অ্যাশেজেও ইংল্যান্ডের অন্যতম সফল বোলার তিনি। মনে করা হচ্ছে চলতি অ্যাশেজ সিরিজ শেষে অবসর নিয়ে চিন্তা করতে পারেন জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডের হয়ে ১৬৪ টেস্ট ম্যাচ খেলা অ্যান্ডারসনের শিকার ৬৩৯ উইকেট। এছাড়া ১৯৪ ওয়ানডেতে ২৬৯ এবং ১৯ টি-টুয়েন্টিতে শিকার করেছেন ১৮ উইকেট।

টিম পেইন (অস্ট্রেলিয়া): চলতি অ্যাশেজের পর অবসর ঘোষনা করবেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক টিম পেইন। কিন্ত অ্যাশেজ শুরু হওয়ার কিছুদিন আগে নারী কেলেঙ্কারিতে হুট করেই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সঙ্গে ক্রিকেট থেকে বিরতি নেন এই অজি ক্রিকেটার। বলাই যায় অস্ট্রেলিয়ায় হয়ে আর কখনও হয়তো দেখা যাবে না উইকেট কিপারকে। এই বছরের যে কোন সময় অবসরের ঘোষনা আসতে পারে টিম পেইনের কাছ থেকে। ৩৫ টেস্টে ১৫৩৪, ৩৫ ওয়ানডেতে ৮৯০ এবং ১২ টি-টুয়েন্টিতে ৮২ রান করেছেন তিনি। এছাড়া উইকেট কিপার হিসেবে অস্ট্রেলিয়ায় হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ২২৫টি ডিসমিসাল রয়েছে তার ঝুলিতে।

ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা) : ২০২১ টি-টুয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার স্কোয়াডে জায়গা হয়নি লেগ স্পিনার ইমরান তাহিরের। তবে এখনই হাল ছেড়ে দিতে নারাজ ৪২ বছর বয়সী এই লেগ স্পিনার। স্বপ্ন দেখছেন দক্ষিণ আফ্রিকা হয়ে পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার। তাবারাইজ শামসি, কেশব মহারাজদের টপকে আপাতত তাহিরের দলে ফেরাটা বেশ দুষ্কর। ২০২২ সালে ইমরান তাহিরও বিদায় বলে দিতে পারেন ইমরান তাহির। দক্ষিণ আফ্রিকার হয়ে ২০ টেস্টে ৫৭, ১০৭ ওয়ানডে ম্যাচে ১৭৩ এবং ৩৮ টি-টুয়েন্টি ম্যাচে ৬৩ উইকেট শিকার করেছেন ইমরান তাহির ।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ