শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪

যাত্রার ২৭ বছর পর বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

 

যাত্রা শুরুর ২৭ বছর পর পুরোপুরি বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার। ১৯৯৫ সালে যাত্রা শুরু আইকনিক এই ওয়েব ব্রাউজিং সাইটটি আর ব্যবহার করা যাবে না ১৫ জুনের পর। সম্প্রতি এমন তথ্যই জানিয়েছেন মাইক্রোসফট কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির নতুন ব্রাউজার ‘এজ’ ইতোমধ্যে জায়গা নিয়ে নিয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারের।

প্রথমে ৯৫ অপারেটিং সিস্টেমের সঙ্গে অ্যাড অন প্যাকেজ হিসেবে লঞ্চ হলেও পরে বিনামূল্যে ডাউনলোডের সুযোগ করে দেয় মাইক্রোসফট। ২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছায় ইন্টারনেট এক্সপ্লোরার। তখন বিশ্বব্যাপী ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশই ধরে রেখেছিল এক্সপ্লোরার। তবে ফায়ার ফক্স, ক্রোমের এই যুগে ধীরে ধীরে জনপ্রিয়তা হারাতে থাকে ইন্টারনেট এক্সপ্লোরার।

২০১৬ সালেই ব্রাউজারটির ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট। এরপর ২০২০ সালের নভেম্বর মাসে মাইক্রোসফট টিম থেকে বন্ধ করা হয় ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট। ২০২১ সালের আগস্ট মাসে মাইক্রোসফট ৩৬৫ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট বন্ধ হয়।

এদিকে মাইক্রোসফট এজের প্রোগ্রাম ম্যানেজার শন লিন্ডারস এক বিবৃতিতে জানান, উইন্ডোজ-১০ এ ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ মাইক্রোসফট এজের ওপর নির্ভর করছে।

 

 

 

মাইক্রোসফট এজে'র মধ্যেই রয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারের মুড। ফলে সব লেগাসি ওয়েবসাইট সরাসরি এজে ব্রাউজার ব্যবহার করে খোলা যাবে।

 

দিন দিন প্রযুক্তির উন্নয়নে ইন্টারনেট এক্সপ্লোরার হারিয়ে গেলেও। অনেকের কাছেই ইন্টারনেট দুনিয়ায় প্রবেশের প্রথম পথ ছিল এটি।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ