বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

নওয়াপাড়া প্রেসক্লাবের নির্বাচন ২০২২ স্থগিত

 

নওয়াপাড়া প্রেসক্লাবের নির্বাচন স্থগিত হয়েছে। বিজ্ঞ অভয়নগর সহকারী জজ আদালতের বিচারকের অনুপস্থিতিতে বিজ্ঞ শার্শা সহকারী জজ আদালত যশোরের ভারপ্রাপ্ত বিচারক মঙ্গলবার এই স্থগিতের রায় প্রদান করেন। 


বিগত ২০২১ সালের ১৫ডিসেম্বর নির্বাচন স্থগিতের আবেদন করেন সাংবাদিক রিপানুর ইসলাম ওরফে রিপানুর রহমান। মামলা নম্বর ৬১৪/২১। মামলা সূত্রে জানা যায়, নির্বাচন পরিচালনা কমিটি তফশিল ঘোষনা করেন ৪/১২/২০২১ তারিখে। ঘোষিত তালিকায় প্রকৃত ভোটারদের নাম বাদ দিয়ে নওয়াপাড়া প্রেসক্লাবের বর্তমান নির্বাচন পরিচালনা কমিটি একটি মনগড়া ভোটার তালিকা প্রকাশ করেন। ভোটার তালিকা সংশোধনের দিন ধার্য্য করা হয় ৭ডিসেম্বর। উক্ত নির্বাচন কমিশনের নিকট বাদিসহ তিনজন নির্বাচন কমিশনের নিকট অভিযোগ দাখিল করেন। কিন্ত নির্বাচন কমিশন সেই অভিযোগ আমলে নিয়ে ভোটার তালিকা সংশোধনে ব্যর্থ হয়ে ব্যক্তিগত কারন দর্শায়ে প্রধান নির্বাচন কমিশনারসহ সকলেই পদত্যাগ করেন। পরবর্তীতে ১২/১২/২১ তারিখে পূন: তফশিল ঘোষনা করে নতুন নির্বাচন কমিশন। তাদের সেই তফশিলে ভোটের দিন ক্ষণ ঠিক রাখা হয়। নতুন কমিশন কতৃক ঘোষিত আরেকটি তফশিল ভোটার তালিকা যথাযথ না হওয়া ও অসঙ্গতি পূর্ন হওযায় সকল  প্রমানাদিসহ বাদি আদালতে নির্বাচন স্থগিত আবেদন করেন। ২০২২ সালের চলতি মাসের ৬ জানুয়ারি নির্বাচনের তারিখ ধার্য্য ছিল।


ঐতিহ্যবাহী শিল্পশহর নওয়াপাড়া। এখানকার সাংবাদিক ও সংবাদপত্র সর্ব গ্রহনযোগ্য বলে বিবেচিত হয়। কিন্ত একটি মহল সেখানে ব্যক্তি স্বার্থে প্রেসক্লাব পরিচালনার অপচেষ্টা করেন। এসব নিয়ে সাংবাদিক মহলে দীর্ঘ দিন ধরে চাপা ক্ষোভ বিরাজ করছিল। নওয়াপাড়া প্রেসক্লাবের বর্তমান নির্বাচন পরিচালনা কমিটির ঘোষিত তফশিলে বর্নিত তারিখের আগেই বেশ কিছু অনিয়ম করে। এর মধ্যে উল্লেখযোগ্য সংবিধান অনুযায়ি প্রত্যেক সদস্যের অন্তত: এসএসসি অথবা সমমান পাশ হওয়ার বিধান থাকলেও কতৃপক্ষ সেই বিধানের বরখেলাপ।  


বাদি রিপানুর ইসলাম ওরফে রিপানুর রহমান বলেন, প্রকৃত সাংবাদিক অধিকার প্রতিষ্টা করতেই এই মামলা দায়ের করা হয়েছিল। বিজ্ঞ বিচারকের রায়ে তিনি সন্তোষ প্রকাশ করেন।   

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ