শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

কোভিড মেনে কলকাতায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

 

ভারতের পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। করোনা পরিস্থিতি সামাল দিতে দেয়া কড়া বিধিনিষেধ। কড়া বিধিনিষেধের মধ্যেই অনুষ্ঠিত হবে ২৭ তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব। ৭ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। তবে এবার সিনেমা হলে ৫০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেয়া হবে।

মঙ্গলবার প্রকাশিত হয়েছে কলকাতা চলচ্চিত্র উৎসবের সিনেমার সূচি। এবারের চলচ্চিত্র উৎসবে শ্রদ্ধা জানানো হবে প্রবাদপ্রতিম পরিচালক সত্যজিৎ রায়, কিংবদন্তি পরিচালক চিদানন্দ দাশগুপ্ত ও বিখ্যাত বিদেশি পরিচালক মিকলোস জ্যাসোঁকে।

 

নতুন বছরের ৭ জানুয়ারি নজরুল মঞ্চের বদলে এবার নবান্ন সভাগৃহ থেকে চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন হবে। উৎসবের চেয়ারপার্সন তথা পরিচালক রাজ চক্রবর্তী আগেই জানিয়েছিলেন, মহামারির কথা মাথায় রেখে ভার্চুয়ালি উদ্বোধন হওয়ার সিদ্ধান্তই নেয়া হয়েছে। আগে ঠিক ছিল নজরুল মঞ্চে হবে, সেভাবেই সমস্ত আয়োজন করা হচ্ছিল। কিন্তু এখন নবান্ন সভাগৃহ থেকেই ভার্চুয়াল উদ্বোধন হবে। তবে ঠিক কী কী হবে, কারা উপস্থিত থাকবেন, তা এখনও ঠিক হয়নি। এসব আলোচনার জন্য বৈঠক হবে।

 

উদ্বোধনী ছবি ‘অরণ্যের দিনরাত্রি’ প্রদর্শিত হবে ৭ জানুয়ারি বিকেল সাড়ে ৫টায় রবীন্দ্র সদন প্রেক্ষাগৃহে।এছাড়াও এই চলচ্চিত্র উৎসবে ৪২টি দেশ থেকে ১৬১টি ছবি নির্বাচিত হয়েছে। এর মধ্যে ১০৩টি ফিচার ফিল্ম, ৫৮টি শর্ট এবং ডকুমেন্টারি ফিল্ম রয়েছে। কলকাতা চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হওয়ার জন্য মোট এক হাজার ৬৯৮টি ছবি জমা পড়েছিল ৭১টি দেশ থেকে। এতে ৪১টি দেশ থেকে ৪৬টি বিদেশি ছবি জায়গা করে নিয়েছে।

 

মোট ১০টি প্রেক্ষাগৃহে চলচ্চিত্র উৎসবের ছবিগুলো প্রদর্শিত হবে। প্রেক্ষাগৃহগুলো হলো- নন্দন ১, ২, ৩, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, কলকাতা ইনফরমেশন সেন্টারের কনফারেন্স হল, চলচ্চিত্র শতবর্ষ ভবন, রবীন্দ্র ওকাকুরা ভবন ও নজরুল তীর্থ ১, ২।

করোনাবিধি মেনে এবার উৎসবে শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন আয়োজকরা। ৫০ শতাংশ দর্শক কবে থেকে কীভাবে টিকিট বুক করতে পারবেন, তা শীঘ্রই জানানো হবে।

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ