শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

বঙ্গোপসাগর থেকে আরও দুই মরদেহ উদ্ধার

 

বঙ্গোপসাগর থেকে আরও দুই মর দেহ উদ্ধার করা হয়েছে। নিহত ব্যক্তিদের স্বজন ও অন্য জেলেরা আজ মঙ্গলবার দুপুরে সুন্দরবনের দুবলার চরের দক্ষিণে বঙ্গোপসাগরে ভাসতে থাকা ওই দুই জেলের লাশ উদ্ধার করেন। এ নিয়ে এই ঘূর্ণিঝড়ে সাত জেলের মরদেহ উদ্ধার করা হলো।

বঙ্গোপসাগরে দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব দিকে দুবলার চর নিকটে গত শুক্রবার (০৫ ফেব্রুয়ারি ২০২২) রাতে মাছ ধরার সময় আকস্মিক ঘূর্ণিঝড়ের কবলে পড়েন জেলেরা। এ সময় অন্তত ২১টি ট্রলার ডুবে যায়। এসব ট্রলারে দুই শতাধিক জেলে ছিলেন। তাঁদের অনেকেই সেই রাতে অন্য ট্রলারের সহযোগিতায় তীরে ফিরতে সক্ষম হন। 

পরদিন শনিবার প্রায় দেড় শতাধিক জেলেকে জীবিত উদ্ধার করা হয়। ট্রলারমালিকদের বরাতে সুন্দরবন পূর্ব বন বিভাগ বলছে, তাদের তথ্য অনুযায়ী এখনো সব মিলিয়ে সাতজন জেলে নিখোঁজ রয়েছেন। ডুবে যাওয়া বেশ কয়েকটি মাছ ধরার ট্রলার সাগর থেকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া ট্রলারগুলোর বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। উপকূলীয় জেলেদের পাঁচটি এবং সুন্দরবনের দুবলার শুঁটকিপল্লির জেলেদের দুটিসহ মোট সাতটি ট্রলারের এখনো সন্ধান মেলেনি।

আকস্মিক ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ট্রলারডুবির চতুর্থ দিনে আরও দুই জেলের মরদেহ উদ্ধার করা হয়েছে। 

এখন পর্যন্ত মৃত অবস্থায় উদ্ধার করা সাত জেলের পরিচয় পাওয়া গেছে। তাঁরা হলেন বাগেরহাট জেলার সদর উপজেলার কেবি এলাকার মো. মামুন শেখ, কচুয়া উপজেলার আন্ধারমানিক গ্রামের আনোয়ার হোসেন, একই উপজেলার বগা গ্রামের ইয়াকুব আলী বাওয়ালী, মো. মহিদ মোল্লা, শহিদুল মল্লিক, রুহুল হাওলাদার ও পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলা জানখালী এলাকার মোহাম্মদ ইসমাইল শেখ। তাঁদের মধ্যে ঘটনার পরদিন গত শনিবার ২ জনের, রোববার ১, গতকাল সোমবার ২ ও আজ মঙ্গলবার ২ জনের মরদেহ উদ্ধার করা হয়।

কোস্টগার্ড পশ্চিম জোন জানায়, উদ্ধার হওয়া মরদেহগুলোর মধ্যে তিনটি সুন্দরবনের দুবলার চর থেকে প্রায় ২৫ কিলোমিটার দক্ষিণে বঙ্গোপসাগরের ডুবোজাহাজ বে এলাকা থেকে উদ্ধার করা হয়েছে। বাকিগুলো ফেয়ারওয়ের ১ ও ২ নম্বর বয়া এলাকা থেকে উদ্ধার করা হয়েছে।

বাগেরহাটের উপকূলীয় মৎস্যজীবী সমিতির সভাপতি শেখ ইদ্রিস আলী মুঠোফোনে বলেন, গতকাল পর্যন্ত বাগেরহাটের পাঁচজন জেলে নিখোঁজ ছিলেন। নিখোঁজ জেলেদের সন্ধানে তাঁদের স্বজন ও অন্য জেলারা মিলে গতকাল দুপুরে বাগেরহাটের কেবিঘাট থেকে একটি ট্রলার নিয়ে সাগরে গেছেন। আজ দুপুর পর্যন্ত তাঁর সাগর থেকে দুজনের মরদেহ উদ্ধার করেছে। ওই দুই জেলের বাড়ি কচুয়া উপজেলার বগা গ্রামে।

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ