শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

বেহাল ট্রাফিক ব্যবস্থা

কোন কাজেই আসেনি ১১৯ কোটি টাকা ব্যয়ের প্রকল্প

 

কোন কাজেই আসছে না ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা উন্নয়নের জন্য গত ১৫ বছরে প্রায় ১১৯ কোটি টাকা খরচ করেছে সরকার। এই পরিকল্পনায় রাজধানীর ট্রাফিক কন্ট্রোল সিস্টেমকে আধুনিক করার জন্য বিভিন্ন উচ্চাভিলাষী পরীক্ষা-নিরীক্ষাও করা হয়। ডিজিটাল সিগন্যাল লাইট এবং কিছু ব্যস্ততম মোড়ে কাউন্টডাউন টাইমার ও ডিজিটাল ডিসপ্লে বোর্ডও স্থাপন করা হয়। কিন্তু কোনো পরিকল্পনায় কাজ হয়নি বলে প্রতিয়মান হয়।

দেড় কোটিরও বেশি মানুষের এই নগরীতে যান চলাচলে সেই পুরোনো বিশৃঙ্খলা রয়েই গেছে।  আরও খারাপ হয়েছে, উন্নতি হয় নি।

চালকরা মানছেন না ট্রাফিক সিগন্যাল। প্রতিটি মোড়েই ট্রাফিক পুলিশকে হাত দিয়ে নিয়ন্ত্রণ করতে হচ্ছে যান চলাচল। কোথাও কোথাও তো দড়ি বা বাঁশের বেড়াও ব্যবহার করতে হচ্ছে।এমতাবস্থায়, ট্রাফিক উন্নয়নের খাতে ব্যয় হওয়া ১১৯ কোটি টাকা পুরোটাই অনর্থ হয়ে দাড়িয়েছে।

নামবিও প্রকাশিত বিশ্ব ট্রাফিক ইনডেক্স-২০২০ এ ২২৮টি শহরের মধ্যে দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনার দিক থেকে ঢাকার অবস্থান দশম স্থানে।

বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের (এআরআই) তথ্য অনুসারে, গত বছর শুধু ঢাকা শহরে যানজটের কারণে দেশের আনুমানিক ৫৫ হাজার ৬৮৫ কোটি টাকার লোকসান হয়েছে।

নগর পরিবহন বিশেষজ্ঞরা এই পরিস্থিতির জন্য অপরিকল্পিত ট্রাফিক ব্যবস্থাপনা, অবাস্তব প্রকল্প এবং রাস্তার ধারণক্ষমতার অতিরিক্ত নতুন যানবাহনের অনুমতি দেওয়াকে দায়ী করেছেন।

রাস্তার বেহাল দশা, দুর্বল পাবলিক ট্রান্সপোর্ট ব্যবস্থাপনা, বেহাল হেঁটে চলার পথ এবং পেশিচালিত যানবাহন এই যানজট পরিস্থিতি আরও খারাপ করে তুলছে।

অনেক ক্ষেত্রে, যানবাহনের ক্রমবর্ধমান সংখ্যা এবং রাস্তার অবস্থা বিবেচনা না করেই প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে মত প্রকাশ করেন বিশেষজ্ঞরা।

পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল হক বলেন, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) ২০১৫ সালের এক সমীক্ষায় দেখা গেছে, ঢাকার যানবাহনের পরিমাণ সেই বছরে রাস্তার ক্ষমতার চেয়ে দেড়গুণ বেশি ছিল।

আমাদের ট্রাফিক সিগন্যাল সিস্টেম একটি তামাশায় পরিণত হয়েছে
-অধ্যাপক শামসুল হক

পরিস্থিতি এখন আরও খারাপ হয়েছে। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষে (বিআরটিএ) নিবন্ধিত অন্তত ১৭ লাখ ৮০ হাজার ৫৯৭টি মোটরযান রয়েছে কেবল ঢাকায়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক আদিল মোহাম্মদ খান বলেন, একটি আধুনিক শহরের জন্য এর আয়তনের ২০ থেকে ২৫ শতাংশ সড়কের নেটওয়ার্ক প্রয়োজন। ঢাকার সড়ক নেটওয়ার্ক আয়তনের মাত্র ৮ শতাংশ।

 

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ